আপনার ল্যাপটপ টাচপ্যাড কাজ না করলে কি করবেন?

যখন আপনার ল্যাপটপের টাচপ্যাড আপনার আঙ্গুলের ছোঁয়ায় সাড়া দেওয়া বন্ধ করে দেয় তখন এটি আপনার জন্য সমস্যার কারন হয়ে দাঁড়ায়। যদি আপনার ক্ষেত্রে এই সমস্যা দেখা দেয় তাহলে আপনার পিসি রিস্টার্ট দিন এবং দেখুন সমাধান হয়েছে কিনা। যদি না হয় তাহলে নিচের পদ্ধতিগুলি অনুসরণ করুন।

প্রথমেই নিশ্চিত করুন আপনার টাচপ্যাড দূর্ঘটনাক্রমে নিষ্ক্রিয় হয়ে আছে কিনা। খুব সম্ভবত একটি কি-কম্বিনেশন আছে ট্যাচপ্যাড সচল এবং নিষ্ক্রিয় করার জন্য। এটি সাধারনত অন্য কোন key নিয়ে কাজ করার সময় ‘Fn’ key চেপে রাখার সাথে জড়িত।

টাচপ্যাড কাজ না করলে

কিন্তু অন্য কোন key আপনার চাপা উচিত? এটি হতে পারে যে কোন ফাংশন key ( F1 হতে F12 ) আবার অন্য কিছুও হতে পারে। কীবোর্ড পরীক্ষা করুন, কিছু key এর উপরে থাকা ছোট আইকনের উপড় বিশেষ মনযোগ দিন। তবে বেশীরভাগ ক্ষেত্রেই টাচপ্যাড আইকন খুজে পাওয়া সহজ কাজ নয়।

টাচপ্যাড কাজ না করলে 2

এক্ষেত্রে কাজ না হলে টাচপ্যাড সেটিংস পরীক্ষা করুন। ‘Control Panel’ হতে ‘mouse settings’ যান। তারপর ‘Change mouse settings’ সিলেক্ট করুন। ডায়ালগ বক্স ওপেন হলে ‘Settings’ ক্লিক করে সবকিছু সচল করুন।

টাচপ্যাড কাজ না করলে 3

যদি এটি কাজ না করে তাহলে সম্ভবত আপনার নতুন ড্রাইভার প্রয়োজন। আপনার ল্যাপটপ নির্মাতা প্রতিষ্ঠানের ওয়েবসাইটে যান ল্যাপটপের মডেল নম্বর দিয়ে এর জন্য টাচপ্যাড ড্রাইভার অনুসন্ধান করুন। যদি কোন ড্রাইভার পান তাহলে ইনস্টল করুন।

যদি উপরের কোন কিছুতেই কাজ না হয় তাহলে আপনার হার্ডওয়্যারে সমস্যা আছে। যদি আপনি নিজে এই সমস্যার সমাধান করতে না পারেন সেক্ষেত্রে ২টি বিকল্প আছে। প্রথমত আপনি ল্যাপটপটি মেরামতের জন্য কোন দোকানে দিতে পারেন অন্যথায় একটি ছোট ওয়ারলেস মাউস কিনে টাচপ্যাডের অভাব পূরন করতে পারেন।

Leave a Reply