Home রেসিপি সর্দি-জ্বর দ্রুত দূর করবে যে খাবারটি

সর্দি-জ্বর দ্রুত দূর করবে যে খাবারটি

by shamim ahmed
মৌসুমটাই যেন খারাপ চলছে। ঘরে ঘরে লেগে আছে সর্দি-জ্বর-কাশি। ওষুধ খেয়ে জ্বরটা নিয়ন্ত্রণে এলেও শরীরটা যেন ভীষণ দুর্বল। মাথা ঘোরায়, কোন কিছুতে উৎসাহ লাগে না, হতচ্ছাড়া সর্দিটাও যেন সারতে চায় না কিছুতেই। এমন অবস্থায় সেরা পদ্ধতি হচ্ছে ঘরোয়া উপায়ে সুস্থ হওয়া। এবং এর জন্য খেতে হবে পুষ্টিকর ও সর্দি-জ্বরে উপকারী এমন কিছু খাবার, যা আপনাকে দ্রুত সুস্থ করে তুলবে আর যোগাবে অসুখের সাথে লড়াই করার ক্ষমতা। আর তেমনই এই বিশেষ রেসিপি রইলো আজ।

সর্দি-জ্বরের ঘরোয়া চিকিৎসায় চিকেন স্যুপ বহু বছর যাবত সেরা পথ্য হিসাবে পরিচিত। তবে বাজারের কেনা কৃত্রিম স্যুপ নয়, হতে হবে যত্ন করে ঘরে তৈরি। দিনে অন্তত একবার এই স্যুপ আপনাকে যোগাবে শক্তি ও পুষ্টি, সাহায্য করবে দ্রুত সুস্থ হতে। আসুন, জেনে নেই রেসিপিটি।

resize_14189

ধাপ-১ (উপকরণ ও প্রণালি)

বাচ্চা মুরগি ১ টি
পানি ২ লিটার বা ইচ্ছামত
আদা ও রসুন কুচি ১ টেবিল চামচ করে
আস্ত গোলমরিচ ৮/১০ টি
লবণ

-মুরগিকে ছোট টুকরো করে ভালো করে ধুয়ে নিন। এবার হাড় সহ পাটায় ছেঁচে নিন। ছেঁচে হয়ে গেলে সমস্ত উপকরণ মিশিয়ে অল্প জ্বালে সিদ্ধ হতে বসিয়ে দিন।
-প্রয়োজনে আরও পানি দিন। কমপক্ষে দুই থেকে আড়াই ঘণ্টা জ্বাল দেবেন। মুরগির সমস্ত পুষ্টি উপাদান আস্তে আস্তে বের হয়ে মিশে যাবে স্যুপে। দুই লিটার পানি শুকিয়ে এক লিটারের কম হলে নামিয়ে ছেঁকে নিন।

ধাপ-২ (উপকরণ ও প্রণালি)

প্রথম ধাপে তৈরি করা স্যুপ
স্যুপ ছেঁকে নেয়ার পর পাওয়া মাংস
গাজর টুকরো ১/২ কাপ
কর্ণ ফ্লাওয়ার সামান্য
সয়াসস সামান্য
মাশরুম, বেবি কর্ণ, স্প্রিং অনিয়ন ইত্যাদি যা আপনার ভালো লাগে ১/২ কাপ

-হাড় থেকে মাংস ছাড়িয়ে কুচি করে নিন। এবার ছেঁকে নেয়া স্যুপের মাঝে মাংস দিয়ে চুলায় বসান। গাজর ও অন্যান্য সবজিগুলো দিয়ে দিন।
-স্যুপ ফুটে উঠলে সয়াসস ও কর্ণ ফ্লাওয়ার দিয়ে দিন।
-স্যুপ ঘন হলে পরিবেশন করুন গরম গরম। চাইলে নুডুলস ছেড়ে দিয়ে নুডুলস স্যুপ করে ফেলতে পারেন।

You may also like

Leave a Comment