ওয়ার্ডপ্রেস নিয়ে সাধারণ আলোচনা ওয়ার্ডপ্রেস টিউটোরিয়াল [পর্ব-০১]

আজ আমি নতুন একটি বিষয় নিয়ে টিউন শুরু করতে যাচ্ছি । আমার এবারের টিউন ওয়ার্ডপ্রেস নিয়ে । এই চেইনটি মূলত নতুন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য এবং যারা ওয়ার্ডপ্রেস শুরু করতে চান তাঁদের জন্য । আমাকে ইতোমধ্যে অনেকেই ম্যাসেজ দিয়ে বলেছেন যে, কিভাবে তাঁরা একটি ওয়েবসাইট তৈরি করবে, এইচটিএমএল (HTML) এবং সিএসএস (CSS) না শিখে তাঁরা ওয়েবসাইট তৈরি করতে পারবেন না কি না ইত্যাদি । আর ওয়ার্ডপ্রেস ধারাবাহিক নিয়ে টিউটোরিয়াল লেখার জন্যও বলেছেন । আবার অনেকে ওয়ার্ডপ্রেস দিয়ে কিভাবে ব্লগিং করবেন তা জানতে চেয়েছেন । যাইহোক, সকলের কথা মাথায় রেখে আজ থেকে শুরু করে দিলাম ওয়ার্ডপ্রেস এর উপর ধারাবাহিক টিউটোরিয়াল । আর আজ ওয়ার্ডপ্রেস ধারাবাহিক টিউটোরিয়াল এর প্রথম পর্ব । আশা করি ওয়ার্ডপ্রেস এর ধারাবাহিক টিউটোরিয়ালটি নিয়মিত লিখবো – ইনশাল্লাহ্‌ ।

প্রথমেই আমরা জেনে নিবো ওয়ার্ডপ্রেস কি?

ওয়ার্ডপ্রেস (WordPress) হচ্ছে সবচেয়ে জনপ্রিয় সিএমএস (CMS) অর্থাৎ কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম । এটি একটি ওপেনসোর্স ব্লগিং সফটওয়্যার । ওয়ার্ডপ্রেস অত্যন্ত শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম । ম্যাট মুলেনওয়েগ ২৭ শে মে, ২০০৩ সালে প্রাথমিক ভাবে ওয়ার্ডপ্রেস প্রকাশ করেন । ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ সংস্করণ (4.1.1) ১৮ ফেব্রুয়ারী ২০১৫ সালে রিলিজ হয় ।

ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে কোনো রকম প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই স্ট্যাটিক ও ডাইনামিক ওয়েবসাইট তৈরি করা সম্ভব । যেহেতু, ওয়ার্ডপ্রেস একটি ওপেন সোর্স কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তাই আপনি স্বাধীনভাবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে পারবেন । ওয়ার্ডপ্রেস ব্যবহার করতে আপনাকে কোন প্রকার টাকা পরিশোধ করতে হবে । আপনি শুধু ডোমেইন এবং হোস্টিং এর টাকা পরিশোধ করবেন । এই শক্তিশালী কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম দ্বারা আপনি প্রায় সকল ধরনের ওয়েব সাইট বানাতে পারেন । কেননা, ওয়ার্ডপ্রেস এ রয়েছে বিনামূল্যে অসংখ্য থিম (Theme) এবং প্লাগিন (Plugin) । আপনি চাইলে ওয়ার্ডপ্রেস এর জন্য থিম কিনে ব্যবহার করতে পারেন । এমনকি, আপনি নিজেও ওয়ার্ডপ্রেস থিম এবং প্লাগিন বানাতে পারেন । এক্ষেত্রে, আপানাকে অ্যাডভান্স লেভেল এ যেতে হবে । তবে, আমার ওয়ার্ডপ্রেস ধারাবাহিক টিউটোরিয়াল এ কিভাবে এইচটিএমএল টেম্পলেটকে ওয়ার্ডপ্রেস থিম (HTML to WordPress) এ কনভার্ট করা যায় তা আলোচনা করবো । আপনি জেনে অবাক হবেন যে, ওয়ার্ডপ্রেস এ ৩৭,১৪৯ এর বেশি প্লাগিন রয়েছে । এসব প্লাগিন ইতোমধ্যে ৮৯৪,১৬৩,৯৯০ এর বেশি ডাউনলোড করা হয়েছে । আর প্রতিনিয়ত ওয়ার্ডপ্রেস প্লাগিন এর সংখ্যা বেড়েই চলছে । একইসাথে, বাড়ছে এসব প্লাগিন ডাউনলোডের সংখ্যা । যেহেতু, ওয়ার্ডপ্রেস একটি কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম তাই, আপনি সহজেই ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি করা ওয়েবসাইট নিয়ন্ত্রণ করতে পারবেন । এমনকি আপনি চাইলে আপনার স্মার্টফোন দিয়ে ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরিকৃত ওয়েবসাইট নিয়ন্ত্রণ করতে পারবেন । ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ সংস্করণ (4.1.1) এ ওয়ার্ডপ্রেস এর বেশকিছু পরিবর্তন হয়েছে এবং বেশ কিছু ফিচার যুক্ত হয়েছে । আমার সমস্ত চেইন টিউনটি মূলত ওয়ার্ডপ্রেস এর সর্বশেষ সংস্করণের আলোকে লেখা হবে ।

ওয়ার্ডপ্রেস পিএইচপি এবং মাইএসকিউএল দ্বারা তৈরিকৃত একটি ওপেন সোর্স ব্লগিং সফটওয়্যার । ওয়ার্ডপ্রেস এর জনপ্রিয়তা দিন দিন বেড়েই চলছে । আগে ওয়ার্ডপ্রেস শুধু ব্লগিং করার জন্যই ব্যবহার করা হতো । কিন্তু, বর্তমানে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে সব ধরনের ওয়েবসাইট তৈরি করা হচ্ছে । আমাদের প্রিয় টেকটিউনস ওয়ার্ডপ্রেস দ্বারা তৈরি ।

 

টিউটোরিয়াল এর বিষয়বস্ত

আমি ওয়ার্ডপ্রেস ধারাবাহিক টিউটোরিয়াল এ প্রতিটি বিষয় অত্যন্ত সহজভাবে লেখার করার চেষ্টা করবো । ওয়ার্ডপ্রেস ধারাবাহিক টিউটোরিয়াল এ প্রথমে ওয়ার্ডপ্রেস সম্পর্কে প্রাথমিক ধারনা দিবো । এরপর, কিভাবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করবেন তা আলোচনা করবো । তবে, আমি সামান্য অ্যাডভান্স লেভেল এ যাবো । তাই, কিভাবে এইচটিএমএল থেকে ওয়ার্ডপ্রেস এ কনভার্ট করবেন তা আলোচনা করবো । তাই, আমি আমার ওয়ার্ডপ্রেস ধারবাহিক চেইন টিউনকে দুইটি ধাপে ভাগ করবো;

ধাপ-০১: প্রথম ধাপে আমি ওয়ার্ডপ্রেস এর বেসিক বিষয়বস্ত আলোচনা করবো । এ ধাপে একজন লোক কোন রকম প্রোগ্রামিং জ্ঞান ছাড়া-ই ওয়ার্ডপ্রেস দিয়ে একটি ওয়েবসাইট বানাতে পারবেন এবং তা নিয়ন্ত্রন করতে পারবেন । প্রথম ধাপে ৭-৮ টি টিউন এর মাধ্যমে সম্পূর্ণ করবো – ইনশাল্লাহ্‌ ।

ধাপ-০২: দ্বিতীয় ধাপে আমি আলোচনা করবো কিভাবে একটি এইচটিএমএল টেম্পলেটকে ওয়ার্ডপ্রেস এ রূপান্তর করা যায় । এ ধাপে অবশ্যই আপনাকে এইচটিএমএল এবং সিএসএস এর উপর মুটামুটি দক্ষ হতে হবে । যদি এইচটিএমএল এবং সিএসএস না জানেন তাহলে আপনি জেনে খুশি হবেন যে, আমি আজ থেকে টেকটিউনস এ শুরু হতে যাচ্ছে স্ট্যাটিক ওয়েব ডিজাইনের উপর চেইন টিউন । আশা করি, উক্ত চেইন টিউন থেকে এইচটিএমএল এবং সিএসএস শিখতে পারবেন ।

এতক্ষণ আমরা ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানলাম এবং এর কিছু সুবিধা সম্পর্কে আলোচনা করলাম আর ওয়ার্ডপ্রেস ধারাবাহিক চেইন টিউনের বিষয়বস্তু সম্পর্কে আলোচনা করলাম । আজকের টিউটোরিয়াল এ প্র্যাকটিস করার মত কোন কাজ দেওয়া হয়নি । তবে, আগামী টিউটোরিয়াল থেকে নিয়মিতভাবে কাজ করে যেতে হবে ।

আজকের টিউটোরিয়াল এ আশা করি আপনাদের ওয়ার্ডপ্রেস সম্পর্কে মুটামুটি ধারনা হয়েছে এবং ওয়ার্ডপ্রেস ধারাবাহিক চেইন টিউন এর বিষয়বস্তু সম্পর্কে বুঝতে পেরেছেন । যদি কোন বিষয় বুঝতে অসুবিধা হয় তাহলে নির্দ্বিধায় আমাকে কমেন্টের মাধ্যমে জানাতে পারেন । আর টিউটোরিয়ালটি যদি আপনাদের ভাল লাগে তাহলে কমেন্ট করতে ভুলবেন না । ওয়ার্ডপ্রেস ধারাবাহিক টিউটোরিয়াল প্রথম পর্ব আমি এখানেই শেষ করছি । আগামী পর্বে আমরা আলোচনা করবো কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন?

Leave a Reply