দীঘল চুলের জন্যে নিন বিশেষজ্ঞের সেরা টিপস

নারীদের চুলের সৌন্দর্যের বর্ণনা দিয়ে শেষ করা যাবে না। বড় ঘন চুল সহজে পাওয়া বেশ কঠিন। তবে যত্নের মাধ্যমে বেশ দ্রুত চুল বড় করে তোলা যায়। বিশেষজ্ঞরা চুল বড় ও সুন্দর করে তোলার ৩০টি প্রাকৃতিক উপায় টিপস হিসেবে। দিয়েছেন। এখানে প্রথম পর্বে ১৫টি টিপস নিন।
১. চুল ছাঁটুন : ৬-৮ সপ্তাহ পর পর চুল ছাঁটুন। বিশের করে চুলের আগা ফেটে যায় এবং নষ্ট হয়ে যায়। এতে চুল আর বাড়তে পারে না। তাই বিশেষজ্ঞরা প্রতি ৬-৮ সপ্তাহ পর পর চুলের এক ইঞ্চির চারভাগের একভাগ ছেঁটে ফেলতে বলেন।
২. গরম তেলের ম্যাসেজ : চুলে যে তেল দেন তা গরম করে মাথায় ম্যাসেজ করুন। এতে চুল গোড়ায় পুষ্টি পাবে। দেখবেন সঙ্গে সঙ্গে চুল হালকা ও আরামদায়ক বলে মনে হবে।
৩. ডিমের সাদা অংশের ব্যবহার : ডিমের প্রোটিনসমৃদ্ধ সাদা অংশ চুলে দিলে তা দ্রুত বাড়ে। এতে চুলের পুষ্টির জন্য উপাদান থাকে। ডিমের কুসুম আলাদা করে নিতে হবে।
৪. পানি খান : যথেষ্ট পরিমাণ পানি পান করুন। দেহ ও চুলের কোষে পানির সরবরাহের ঘাটতি থাকলে চুল বাড়বে না।
৫. ব্রাশ করুন : বড় চুল যত্নের সঙ্গে ব্রাশ করুন। এতে চুলের ময়লা ঝরে যাবে। প্রতিদিন সকালে ও বিকেলে চুল ব্রাশ করা উচিত।
৬. চুল শুষ্ক রাখুন : চুল যতটা পারেন শুকনো রাখবেন। ভেজা চুলে গোড়া নরম হয়ে যায় এবং ঝরে পড়ার সম্ভাবনা থাকে। প্রতিদিন হেয়ার ড্রায়ার দিয়ে চুল শুকিয়ে নিতে পারেন।
৭. প্রোটিনসমৃদ্ধ খাবার খান : প্রোটিরসমৃদ্ধ সব খাবার খাওয়ার চেষ্টা করুন। এতে চুল যথেষ্ট পরিমাণ পুষ্টি পাবে এবং দ্রুত বাড়বে। চুলের গুণও হবে মনোমুগ্ধকর।
৮. আলু ছেঁচে চুলে লাগান : চুল যদি উস্কোখুস্কো ও ফ্যাকাশে হয়ে যায় তাহলে তাতে আলু ছেঁচে তার পানি চুলে লাগান। এতে ভিটামিন ‘এ’ ও ‘সি’ পাবেন।
৯. কন্ডিশনার ট্রিটমেন্ট : চুলের বর্ধনকে নিয়মিত রাখতে কন্ডিশনার লাগাতে হবে। শ্যাম্পু করার পর কন্ডিশানার ব্যবহার করুন।
১০. এসেনশিয়াল তেল : চুলকে খুব দ্রুত বাড়াতে হলে এসেনশিয়াল তেল ব্যবহার করুন। এই তেল গোটা দেহেই ব্যবহার করা যায়। চুলের জন্য ল্যাভেন্ডার ও রোজমেরির তেল দারুণ কার্যকর।
১১. পেঁয়াজের রস : চুলকে পরিষ্কার করতে ও পুষ্টি দিতে পেঁয়াজের রস ব্যবহার করুন। কিছুক্ষণ রেখে তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।
১২. আলুর মাস্ক : অনেকেই জানেন না যে, আলুর রসই শুধু চুলের জন্য নয়, আলু দিয়ে চুলের মাস্ক তৈরি করা যায়। তিনটি আলুর রসের সঙ্গে ডিমের কুসুম ও কিছুটা মধু মিশিয়ে মাস্ক তৈরি করুন। এর পর চুলে মেহেদির মতো লাগিয়ে রাখুন।
১৩. অ্যালোভেরা : চুলের উজ্জ্বলতা বাড়াতে প্রকৃতির এই দারুণ জিনিসটি ব্যবহার করুন। এটি চুলকে বড় করতেও দারুণ কাজ করে। এর সঙ্গে একটি ডিম মিশিয়ে নিতে পারেন।
১৪. আপেল সিডার ভিনেগার : আপেলের ভিনেগার চুলের জন্য দারুণ উপকারী। এটি চুলের খুশকি দূর করে এবং চুলকে ঝকঝকে পরিষ্কার করে দেয়। এটি বেশ নিরাপদও বটে।
১৫. আঙুরের বীচির তেল : অনেকেই জানেন না যে, চুলের যত্নের ভালো ওষুধ আঙুরের বীচির তেল। মাথায় এই তেল মালিশ করলেও উপকার পাবেন। প্রতি সপ্তাহে দুই-তিন বার নেওয়া উচিত।

Leave a Reply