পেটের মেদ কমাতে

আমরা যারা ডেস্কে বসে কাজ করি দিনের দীর্ঘ একটা সময়, তাদের জীবনের সব চাইতে বড় বিড়ম্বনার নাম হচ্ছে দ্রুত মুটিয়ে যাওয়া। আপনি হয়তো বেশি খাচ্ছেন না মোটেই। কিন্তু দীর্ঘ সময় বসে থাকবার কারণে দৈনন্দিন এনার্জি ক্ষয়ের পরিমাণ কমছে, ফলে বাড়তি ক্যালোরিটুকুন মেদ রূপে জমে যাচ্ছে আপনার শরীরে। আর সত্যি বলতে কি এই বাড়তি মেদের বেশিরভাগ অংশটাই কিন্তু জমা হচ্ছে আপনার শরীরের কোমর আর পেটের অংশটুকুতে।

চিন্তার ব্যাপারটা হচ্ছে, কোমরে আর পেটে চর্বি জমাতে যেমন সহজ। ঠিক ততটাই কঠিন সেই চর্বি কমিয়ে ফেলা। কিন্তু কিছু ভালো অভ্যাস ও সাধারণ কিছু ব্যায়াম ধৈর্যের সাথে চালিয়ে গেলে একদিকে বাড়তি মেদ যেমন ঝরবে অন্যদিকে শরীরটা মুটিয়ে যাবার ভয়টাও কমে আসবে অনেকাংশেই।

কোমর ও পেটের মেদ কমাতে খাদ্য-

প্রথমেই পরিহার করুন উচ্চ চর্বি যুক্ত খাবার, যেমন ডুবো তেলে ভাজা যে কোনও কিছু। খাদ্য তালিকায় যোগ করুন ননী বিহীন দুধ ও ক্রিমহীন দই। চর্বি বা ননীবিহীন দুগ্ধজাত খাবার শরীরে বাড়তি ক্যালসিয়াম সরবরাহ করে যা দাঁত ও হাড়ের স্বাস্থ্যেরও সুরক্ষা দেয়। সব ধরনের শিম জাতীয় খাবারে রয়েছে প্রচুর আমিষ, আঁশ ও লৌহ। শিম ও সয়াবিন রান্না করে সবজি হিসেবে খেলে শরীরের অনাবশ্যক চর্বি কমবে। আটা, ঢেঁকিছাঁটা চাল এসব অপরিশোধিত শস্যে রয়েছে প্রচুর আঁশ এবং খনিজ উপাদান। ময়দার পাউরুটি ও রুটি না খেয়ে লাল আটার রুটি ও পাউরুটি খেলে মেদ কমে। এছাড়া খাদ্য তালিকায় যোগ করতে পারেন ওটমিল, অলিভ অয়েল, চর্বি বিহীন মাংস ইত্যাদি। অভ্যাস করুন খাবার থেকে বাড়তি ফ্যাটের অংশ টুকুন ছেঁটে ফেলতে, দেখবেন কত সহজ হয়ে আসবে মেদ কমাবার কাজটি।

কয়েকটি সহজে ফলদায়ক বায়াম-

১) চিত হয়ে শুয়ে পড়ুন। হাত দুটো সোজা কানের দুই পাশ ঘেসে মাথার উপরে মাটিতে শোয়ানো থাকবে, পা মাটিতে শোয়ানো থাকবে। শ্বাস নিতে নিতে উঠে বসুন (উঠার সময় কনুই দিয়ে মাটিতে ভর দিবেন না, হাত কানের পাশ দিয়ে মাথার উপর উঠানো থাকবে) এবং দুই হাত একসাথে মাথার উপর থেকে নামিয়ে শরীরের দুই পাশ দিয়ে সামনে হাত বাড়ানো অবস্থায় বসুন। এবার শ্বাস ছাড়তে ছাড়তে পায়ের আঙ্গুল ছুতে চেষ্টা করুন। যতটুকু পারুন পায়ের আঙ্গুলের দিকে আগান (প্রথম প্রথম পেটের মেদের কারণে আঙ্গুল ছুতে পারবেন না, মেদ কমে গেলে এরপর পারবেন), এরপর থেমে শ্বাস নিতে নিতে আবার শরীর ঝুকানো অবস্থা থেকে সোজা বসে থাকা অবস্থায় ফিরে যান। এরপর শ্বাস ছাড়তে ছাড়তে আগের মত করে শুয়ে পড়ুন। এভাবে ১০ বার করুন।

২) চিত হয়ে মাটিতে শুয়ে পড়ুন, হাত দুটো শরীর বরাবর পাশে মাটিতে থাকবে, পা মাটিতে শোয়ানো থাকবে। এবার দুটো পা একসঙ্গে উপরে উঠান, যাতে পায়ের তলা ছাদ বরাবর থাকে এবং পেট ভরে শ্বাস নিন। শ্বাস ছাড়তে ছাড়তে পা দুটো আবার একসঙ্গে নামাতে থাকুন। কিন্তু পুরোপুরি মাটিতে না নামিয়ে মাটি থেকে ৪ ইঞ্চি উপরে এসে পা টা শুণ্যে স্থির রাখুন। থামুন এবং শ্বাস নিন, এবার শ্বাস ছাড়তে ছাড়তে আবার পা উপরে উঠান। এভাবে ১০ বার করুন।

খাদ্যাভ্যাস পরিবর্তন, ব্যায়াম এইসব তো থাকছেই। সাথে করতে হবে আরও একটি কাজ। যে ডেস্কে বসে প্রতিদিন ঘণ্টার পর ঘণ্টা কাজ করছেন, সেখান থেকে প্রতি ঘণ্টায় নিন একটু বিরতি। মিনিট কয়েক নাহয় হেঁটে নিন নিজের ডেস্কটির চারপাশেই, মনের মাঝে কর্ম পরিকল্পনা ঘুচিয়ে নিতে নিতেই কাতিয়ে ফেলুন শরীরের জড়তা। অফিসে বা বাসায় লিফট ব্যবহার না করে সিঁড়িতে ওঠার অভ্যাস করুন। ছুটির দিনে পারলে নিজের কাপর গুলো ধুয়ে ফেলুন নিজেই।

একবারে আহামরি কিছু নয়, আনুন ছোট ছোট পরিবর্তন জীবনে। শরীরের বাড়তি মেদ তো কমতে শুরু করবেই, সাথে নিজেকেও মনে হবে অনেক বেশি জড়তা মুক্ত।

Leave a Reply