ভিনদেশী স্বাদের নাস্তা ‘ঢোকলা’

গুজরাটি খাবার ঢোকলার নাম শোনেননি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। অনেকেই ঢোকলার সাথে পরিচিত। কেউ কেউ হয়তো চেখেও দেখেছেন। নামটি যেমনই হোক, স্বাদের দিক দিয়ে কিন্তু এই ঢোকলা অসাধারণ। এবং খুব সহজে ও খুব কম সময়ে তৈরি করা যায় বলেই এর জনপ্রিয়তা বেশ। আজকে শিখে নিন মাত্র ২০ মিনিটে কীভাবে তৈরি করবেন সুস্বাদু ঢোকলা।

উপকরণঃ

– ১ কাপ বেসন
– ১ টেবিল চামচ সুজি
– দেড় চা চামচ লেবুর রস
– ১ চা চামচ কাঁচা মরিচ-আদা বাটা
– ৩/৪ কাপ পানি
– ১ চা চামচ লবণ
– টেস্টিং সল্ট (প্রয়োজন মতো)
– ১/৪ কাপ দই
– ১ চা চামচ তেল

টেম্পারিংয়ের জন্যঃ
– ২ টেবিল চামচ তেল
– আধা চা চামচ সরিষা দানা
– আধা চা চামচ জিরা
– ১ চা চামচ তিল
– ১ চা চামচ চিনি
– ৪ টি কাঁচা মরিচ ফালি
– ২ টেবিল চামচ ধনে পাতা কুচি
– ২ টেবিল চামচ নারকেল করানো (ইচ্ছা)
– ১/৩ কাপ পানি

পদ্ধতিঃ

– প্রথমে ঢোকলার সব উপকরন একসাথে মিশিয়ে কেকের ব্যটারের মতো তৈরি করে নিন। একটু টেস্ট দেখে লবণ বুঝে নিন। এরপর এই ব্যটার একটি বেকিং মোল্ডে ঢেলে নিন।

– এরপর একটি বড় পাত্রে বেশ খানিকটা পানি দিয়ে জ্বাল করতে থাকুন। এটি আপনার স্টিমার হিসেবে কাজ করবে। এরপর পানির পাত্রের ভেতরে একটি স্ট্যান্ড রেখে দিয়ে মুখটি ঢেকে দিন।

– স্ট্যান্ডের উপরে বেকিং মোল্ড বসিয়ে ভালো করে পুরোটা ঢেকে দিন। এবং রান্না করতে থাকুন। বিষয়টি পুডিং যেভাবে ওভেন ছাড়া বানান ঠিক তেমনটিই হবে।

– ঢোকলা তৈরি হতে হতে টেম্পারিংয়ের জন্য একটি ছোটো প্যানে তেল গরম করে এতে সরিষা দানা দিন। ফুটে উঠলে এতে জিরা ও তিল দিয়ে নেড়ে নিন। এরপর কাঁচা মরিচ ফালি দিয়ে কিছুক্ষণ নেড়ে নিন।

– ১/৩ কাপ পানিতে চিনি গুলিয়ে দিয়ে দিন প্যানে। এবং পানি ফুটে উঠলে রাও কিছুক্ষণ চুলায় রেখে তৈরি করে নিন।

– ১০-১২ মিনিট পর স্টিমারের ভেতরে বেকিং মোল্ডে একটি কাঠি ঢুকিয়ে দেখুন ঢোকলা তৈরি হয়েছে কিনা। যদি কাঠি পরিষ্কার হয়ে বেড়িয়ে আসে তাহলে বুঝবেন তৈরি হয়ে গিয়েছে।

– ঢোকলা বের করে মোল্ডে রেখেই নিজের পছন্দমতো আকারে কেটে নিন এবং উপরে টেম্পারিংয়ের মিশ্রণটি ভালো করে ছড়িয়ে দিন। এভাবে খানিকক্ষণ রেখে দিন।

– এরপর উপরে ধনেপাতা ও নারকেল করানো দিয়ে সসের সাথে পরিবেশন করুন সুস্বাদু গুজরাটি খাবার ‘ঢোকলা’।

Leave a Reply