ল্যাপটপে চার্জ ধরে রাখার জন্য সহজ ৬টি টিপস

Laptop Powerডিসপ্লে:
সেল ফোনের মতো ল্যাপটপ স্ক্রিনও বেশি পাওয়ার ইউজ করে। সেই জন্য স্ক্রিনের  উজ্জ্বলতা চোখের জন্য সহনীয় মাত্রায় যতোটা কমিয়ে ইউজ করা যায় তোতোটাই সূবিধা জনক, যদি আপনার কিবোর্ডে ব্যাকলাইট থাকে তাহোলে সেটি সেটিংস থেকে বন্ধ করে দিন। এতে ব্যাটারির পাওয়ার কিছুটা সঞ্চিত থাকবে।

এক্সটার্নাল ডিভাইস:
ল্যাপটপের ইউএসবি পোর্টে যে কোন ধরনের এক্সটার্নাল ডিভাইস চালু থাকলে, তা আপনার ল্যাপটপ থেকে অনবরত পাওয়ার নিতে থাকবে। এক্সটার্নাল ডিভাইসটির কাজ শেষ হয়ে গেলে, সেটি ইউএসবি পোর্ট থেকে খুলে ফেলাই ভালো ।

ওভারহিটিং বা অতিরিক্ত গরম হওয়া:
ল্যাপটপ বেশি গরম হলে, ভেতরের ফ্যানগুলো আরও দ্রুত ঘুরতে শুরু করে। আর তা স্বাভাবিকভাবেই বেশি ব্যাটারি খরচ করে। সে কারণে একটি ল্যাপটপ কুলার কিনে নিন। এতে আপনার ল্যাপটপটি অতিরিক্ত গরম হবে না। তাতেও ব্যাটারির চার্জ কিছুটা সঞ্চিত হবে।

হাইবারনেশনে রাখুন:
ল্যাপটপ স্ট্যান্ডবাই মূডে না রেখে হাইবারনেশনে মূডে রাখুন। এতে আপনার ল্যাপটপটি বন্ধ হয়ে যাবে ও ব্যাটারির চার্জ অনেক বেশি সময় থাকবে। হাইবারনেশনে ল্যাপটপ বন্ধ হলেও, আপনি শেষ যেভাবে কাজগুলো সংরক্ষণ করছিলেন বা যে উইন্ডোগুলো খুলেছিলেন, ল্যাপটপটি চালু করলে ঠিক সে অবস্থাতেই আপনার কাজ গুলো ঠিকঠাক পাবেন।

উইন্ডোজের পাওয়ার প্ল্যান:
ল্যাপটপে উইন্ডোজের সঙ্গে বিল্ট-ইন পাওয়ার প্ল্যান সেটিংসও পাচ্ছেন। তাই চিন্তার কিছু নেই। বিভিন্ন অপশন; যেমন- ডিসপ্লে ব্রাইটনেস কমানো বা বাড়ানো, কখন ডিসপ্লে ঢীম বা অনুজ্জ্বল করতে এবং বন্ধ করতে চান, হার্ড-ড্রাইভসমূহ ও ইউএসবি পাওয়ার বন্ধ করতে চান, সেগুলো সংযোজিত রয়েছে।

ব্যাটারি কেস:
ব্যাটারি কেস টী হোচ্ছে একটি অ্যাপ্লিকেশন। এ অ্যাপ্লিকেশনটি ব্যাটারির সম্পূর্ণ স্ট্যাটাস দেখায়। শুধু তাই নয়, কতোটুকু ব্রাইটনেসে ব্যাটারি কতোক্ষণ চলবে সে সম্পর্কে সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। ব্যাটারির বর্তমান কন্ডিশন কেমন, তাও জানতে পারবেন। সিপিইউ ও হার্ড-ড্রাইভ অতিরিক্ত গরম হয়ে গেলেও সেটা প্রদর্শন করে এই অ্যাপ্লিকেশন।

Leave a Reply