৩ ডলার এর নিচে ওডেস্কে বিডই করতে পারবেন না। কাজেই কাজ শিখেই কাজ করুন, স্প্যামিং এর দিন শেষ।

কেমন আছেন সবাই? অনেক দিন ধরেই বেশ চিন্তায় ছিলাম, কারন অনেক ইন্ডিয়ানরা লো রেটে কাজ করে ওডেস্ক এর মার্কেট এর যে হাল করছে তাতে নতুন ফ্রীল্যান্সারদের জন্য হয়ত আর কাজ পাওয়া সম্ভব হবে না। অবশেষে অনেক তালবাহানার পর ওডেস্ক এবার ৩ ডলার প্রতি ঘণ্টা মিনিমাম রেট করতে যাচ্ছে। এবার আর নতুনদের কম রেটে কাজ করতে হবে না এবং ওই সকল স্প্যামিংকারিদেরও স্বীকার হতে হবে না যারা ওডেস্ক এ আমাদের কাজের রেট একদম নিচে নামিয়ে ফেলেছে এবং বাইরের কাছে আমাদের ইন্ডিয়ানদের কাজের মূল্য অনেক কমিয়ে দিয়েছে।

আজকে সকালেই ওডেস্ক থেকে মেইল পেলাম- নভেম্বর এর ১৫ তারিখ থেকে মিনিয়াম ঘন্টা রেট ৩ ডলার করে দেয়া হবে। এতে করে নতুন যারা আছেন তারাও কাজের সুযোগ পাবেন, এবং আমাদের দেশের বেশিরভাগ ফ্রীল্যান্সার যারা ৩ ডলার এর নিচে কাজ করছেন তাদের রেট বাড়বে এবং আমরা আমাদের মার্কেট এর মূল্য বাড়ানোর সুযোগ পাচ্ছি।

এতে করে যে লাভ হয়েছে এমনটাও নয়, কিছু স্প্যামারদের অনেক ক্ষতিও হয়েছে। কারন অনেক স্প্যামার আছেন যারা ভাবেন ৫০ সেন্ট ঘন্টায় বিড করে কাজ পাবে । ওই সকল স্প্যামার এখন এই রেটে বিড করতে পারবে না। এতে করে পুরো মার্কেট থেকে স্প্যামিং অনেকটাই কমে যাবে।

আর এর ফলে সবচেয়ে বেশি লাভবান হবেন মাত্র মাত্র কাজ শুরু করেছেন বা দুই একটা কাজ করেছেন বা যারা কয়েক বছর ধরে ১-২ ডলার রেটে ডাটা এন্ট্রির কাজ করছেন তারা। ডাটা এন্ট্রি সেক্টরে কাজের রেট খুবই কম তাই এই সেক্টরেও মিনিমাম ৩ ডলার প্রতি ঘণ্টা রেট করে দেয়া হবে। এতে করে সবাই ভাল মানের আয় করতে পারবেন।

এর ফলে, কাজ না শিখে শুধু লো রেটে বিড করার দিন শেষ। সবাই ১৫ নভেম্বর থেকে ওডেস্ক এ মিনিমাম ৩ ডলার রেটে কাজ করতে পারবেন।

এটি এই বছরের ১৫ই নভেম্বর থেকে চালু করা হবে। সুতরাং নতুন ফ্রীল্যান্সাররা যারা এখনও কাজ ভাল করে শিখতে পারেন নি বা শিখছেন তারা কাজ আর একটু ভাল করে শিখুন এবং রেডি হন মিনিমাম ৩ ডলার রেট এর জন্য।

Leave a Reply