বর্ষার বিকালের চটপট চাট

বর্ষার দিনের বিকালের নাশতায় নানা রকম চাট, পুরি, কাবলি হলে তো দারুণ। বানানোও বেশ সহজ কয়েক রকম রেসিপি।

ভেল পুরিভেল পুরিভেল পুরি
উপকরণ: সেদ্ধ ডাবলি মটর আধা কাপ, চিড়া ভাজা দেড় কাপ, মুড়ি ২ কাপ, সেদ্ধ আলু কুচি করা আধা কাপ, নিমকি ১ কাপ, ঝুরি ভাজা ১ কাপ, ধনেপাতা বা পুদিনাপাতা কুচি আধা কাপ, টমেটো কুচি ১ কাপ, শসা কুচি ১ কাপ, বিট লবণ ২ চা-চামচ, লবণ স্বাদমতো, গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ বা পরিমাণমতো, পেঁয়াজ কুচি ১ কাপ, স্প্রিং ওনিয়ন কুচি আধা কাপ, আপেল বা নাশপাতি কুচি ১ কাপ, বুন্দিয়া ১ কাপ, তেঁতুলের চাটনি আধা কাপ, লেবুর রস ৪ টেবিল চামচ, মিষ্টি দই ২ কাপ, চাট মসলা ২ টেবিল চামচ।
প্রণালি: দই ফেটিয়ে রাখুন। পেঁয়াজ, কাঁচা মরিচ, শসা, টমেটো, অর্ধেক ধনেপাতা, আপেল কুচি, স্প্রিং ওনিয়ন, লবণ, লেবুর রস ২ টেবিল চামচ, তেঁতুলের চাটনি, বিট লবণ, অর্ধেক চাট মসলা একসঙ্গে মিশিয়ে নিন। এটি আলুর সঙ্গে হালকাভাবে মেখে নিন। এতে বুন্দিয়া, চিড়া ভাজা, মুড়ি, নিমকি দিয়ে পরিবেশন পাত্রে সাজান। এবার বাকি লেবুর রস, ধনেপাতা দিয়ে ওপর থেকে ফেটানো দই দিয়ে দিন। ঝুরি ভাজা ছিটিয়ে সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।

 

তাজা ফলের চাট

তাজা ফলের চাটউপকরণ: বড় পাকা পেয়ারা ১টি, বড় আপেল ১টি, সাগরকলা ৩টি, বড় নাশপাতি ১টি, কমলা ২টি, আমড়া ২টি, পাকা আম ২টি, স্ট্রবেরি ৬টি, আঙুর ১০-১২টি। পছন্দমতো যেকোনো ফল দিতে পারেন। লেবুর রস ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, পাপরিকা ১ চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ, পুদিনা পাতা ২ টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ বা পরিমাণমতো, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, চাট মসলা ২ চা-চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া ১ চা-চামচ, তেঁতুলের সস ২ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, মধু ২ টেবিল চামচ।
প্রণালি: সব ফল টুকরা করে ১ টেবিল চামচ লেবুর রস ও চিনি দিয়ে হালকাভাবে মেখে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন। আধা চা-চামচ মরিচ গুঁড়া, ১ চা-চামচ চাট মসলা, তেঁতুলের সস বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিলিয়ে নিন। টুকরা করা ফলের ওপর দিয়ে তেঁতুলের সস, মরিচ গুঁড়া, চাট মসলা ছিটিয়ে দিয়ে পরিবেশন করুন।

আলু কাবলি

আলু কাবলিউপকরণ: আলু সেদ্ধ করে চৌকো করে কাটা ২ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, পুদিনাপাতা কুচি ২ টেবিল চামচ, কালিজিরা আধা চা-চামচ, বিট লবণ আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া আধা চা-চামচ, তেল ২ টেবিল চামচ, লবণ পরিমাণমতো, জিরা ভাজা গুঁড়া ১ চা-চামচ, চাট মসলা ২ চা-চামচ, তেঁতুলের সস ২ চা-চামচ, পানি ঝরানো টক দই ১ কাপ, বিন স্প্রাউট আধা কাপ, লিক বা পেঁয়াজপাতা কুচি (যদি পাওয়া যায়) ২ টেবিল চামচ।
প্রণালি: তেল গরম করে তাতে কালোজিরা ফোড়ন দিন। এতে পেঁয়াজ ও কাঁচা মরিচ দিয়ে আলু দিয়ে কিছুক্ষণ ভেজে চুলা থেকে নামান। টক দইয়ের সঙ্গে বাকি উপকরণ মিলিয়ে নিন। ভাজা আলুর সঙ্গে দইয়ের মিশ্রণ মেখে পরিবেশন করুন।
সবজি মটরের চাট

সবজি মটরের চাটউপকরণ: মটরশুঁটি ১ কাপ, আলু ছোট করে কাটা আধা কাপ, গাজর ছোট করে কাটা সিকি কাপ, টমেটো কাটা আধা কাপ, স্প্রিং ওনিয়ন ২ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, মরিচ টালা গুঁড়া ১ চা-চামচ, চাট মসলা ২ চা-চামচ, ক্যাপসিকাম আধা কাপ, তেঁতুল সিকি কাপ, লবণ পরিমাণমতো, বিট লবণ আধা চা-চামচ, টমেটো সস ২ টেবিল চামচ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ।
প্রণালি: আলু ও গাজর লবণ দিয়ে সেদ্ধ করে নিন। অলিভ অয়েল গরম করে তাতে পেঁয়াজ ও কাঁচামরিচ ভেজে নিন। এতে মটরশুঁটি, আলু, গাজর দিয়ে কিছুক্ষণ ভেজে স্প্রিং ওনিয়ন দিয়ে নামান। এবার পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে মেখে পরিবেশন করুন।
পাপড়ি চাট

পাপড়ি চাটউপকরণ: পাপড়ি পুরি ১৫-১৬টি, টক দই ২ কাপ, তেঁতুলের সস আধা কাপ, চাট মসলা ২ চা-চামচ, শুকনা মরিচ টালা গুঁড়া ২ চা-চামচ, জিরা টালা গুঁড়া ১ চা-চামচ, বিট লবণ ১ চা-চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা-চামচ, লবণ পরিমাণমতো, চিনি ২ চা-চামচ বা পরিমাণমতো, আদা মিহি কুচি আধা চা-চামচ, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি ১ চা-চামচ, স্প্রিং ওনিয়ন কুচি ২ টেবিল চামচ, সেদ্ধ আলু টুকরা করা ২ কাপ, টমেটো টুকরা আধা কাপ, ভুজিয়া ১ কাপ।
প্রণালি: আলুর সঙ্গে টমেটো, স্প্রিং ওনিয়ন, আদা, লবণ মিশিয়ে নিন। পাপড়ি পুরি ও ভুজিয়া বাদে বাকি সব উপকরণ একসঙ্গে মিশিয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখুন। এবার পাপড়ি পুরি দইয়ে ডুবিয়ে সার্ভিং ডিশে সাজিয়ে নিন। বাকি দইটুকু আলুর মিশ্রণের সঙ্গে মিশিয়ে প্রত্যেকটি পুরির ওপর রেখে ভুজিয়া ও তেঁতুলের সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
পাপড়ি পুরি তৈরি: ময়দা ১ কাপ, সুজি আধা কাপ, লবণ আধা চা-চামচ। সব উপকরণ একসঙ্গে মিশিয়ে অল্প পানি দিয়ে ভালো করে মেখে নিন। পাতলা করে বেলে ২ ইঞ্চি ব্যাসের বিস্কুট কাটার দিয়ে কেটে ডুবো তেলে ভেজে নিন।

Leave a Reply