উজ্জ্বল, মসৃণ ও দাগহীন ত্বক পাবার অসাধারণ একটি ঘরোয়া উপায়!

আমাদের অনেকের ত্বকেই বিভিন্ন কারনে সৃষ্ট কালো দাগ, ব্রণের দাগ বা যেকোনো কোন প্রদাহের কারনে কালো দাগের সৃষ্টি হয়। এটা খুব বিরক্তিকর ও কষ্টকরও বটে। এই সমস্যার জন্য অতিরিক্ত বেশি টাকা খরচ না করে যদি নরম, মসৃণ ও দাগহীন উজ্জ্বল ত্বক পেতে চান তাহলে একটি সাধারণ ও কার্যকরী একটি ঘরোয়া মাস্ক ব্যবহার করতে পারেন।

লেন্টিজিনেস –
এই ধরনের ত্বকের দাগ গুলো সূর্যের আলোতে বেশি থাকার ফলে এর অতিবেগুনী রস্মির ক্ষতিকর প্রভাবের ফলে হয়ে থাকে।

মেলাজমা –
থাইরয়েডের সঠিক কার্যকারিতার অভাবে এবং বিভিন্ন হরমোনের পরিমানের হ্রাস বৃদ্ধির কারনে মুখের ত্বকে কালো দাগের সৃষ্টি হয়।

প্রদাহজনিত হাইপার পিগমেন্টেশন(PIH) –

কোন আঘাতের কারনে ত্বকে কালো দাগ যেমন পুড়ে গেলে, ব্রণের কারনে বা অন্য কোন কারনে ত্বকে বিভিন্ন ধরনের গাঢ় বা কালো দাগের সৃষ্টি হতে পারে।
মাত্র ৩টি উপাদানে তৈরি এই প্রাকৃতিক ঘরোয়া মাস্কটির সবচেয়ে ভালো দিক হচ্ছে এটি সব ধরনের ত্বকের জন্য উপযোগী।এতে থাকে মধু, বেকিং সোডা এবং অলিভ অয়েল। মধু ত্বকের ব্যাকটেরিয়া ও লোমকূপের ভাঁজ দূর করে ত্বকেকে করে তুলে প্রাণবন্ত, সতেজ এবং ত্বকের ইলাস্টিসিটি বৃদ্ধি করে। অন্যদিকে বেকিং সোডা হচ্ছে প্রাকৃতিক এক্সফোলিয়েট এজেন্ট যা ত্বকের প্রদাহ দূর করে এবং রক্তের সঞ্চালন বাড়ায়।

যা যা লাগবে –

– ১ টেবিল চামচ বেকিং সোডা
– আধা চামচ মধু
– ১ চা চামচ অলিভ অয়েল

যেভাবে তৈরি করবেন –

একটি পাত্রে সবগুলো উপাদান নিয়ে ভালো করে মেশাতে হবে যতক্ষন না ভালো একটি পেস্ট পাওয়া যায়। মুখ ভালো করে ধুয়ে মাস্কটি লাগাতে হবে এবং ১০ মিনিট রাখতে হবে। তারপর কুসুম গরম পানিতে মুখ ধুয়ে ফেলুন। উজ্জ্বল, মসৃণ এবং সুন্দর ত্বক পেতে সপ্তাহে ২ ব্যবহার করুন।

Leave a Reply