মজাদার সুস্বাদু ক্যারামেল পুডিং কেক

রেসিপিঃ- ক্যারামেল পুডিং কেক

স্টেপ -১ঃ পুডিং

উপকরনঃ
দুধ – ১ লিটার,
ডিম – ৫ টা,
চিনি – ১/২ কাপ বা পরিমানমতো,
লবণ সামান্য

প্রণালীঃ
– ১ লিটার দুধ নেড়ে নেড়ে জ্বাল দিতে থাকুন, খেয়াল রাখবেন দুধে যাতে স্বর বসে না যায়। তাই ঘন ঘন নাড়তে হবে। দুধ কমে যখন প্রায় অর্ধেক হয়ে যাবে নামিয়ে ঠান্ডা করুন।
– অন্য পাত্রে ৫ টা ডিম ভাল করে ফেটে নিন, এইবার এর সাথে চিনি ও লবণ মেশান। । মিশ্রণটি জ্বাল দেয়া ঠান্ডা দুধে দিয়ে ভাল করে ব্লান্ড করুন।
-একটি ঢাকনাসহ স্টিলের বক্সে প্রথমে একটু চিনি ও পানি চুলায় দিন। যতক্ষণ চিনি বাদামী রঙ না হয় সে পর্যন্ত পাত্রটি ঘুরিয়ে ঘুরিয়ে সব জায়গায় ক্যারামেল লাগান। এবার ক্যারামেল শক্ত হয়ে গেলে পুডিং এর মিশ্রণ ঢেলে মুখ বন্ধ করে দিন।

-একটি পাত্রে পানি দিয়ে বাটির মুখ খুব ভালোভাবে আটকিয়ে উপরে ভারি কিছু দিয়ে বাটিটা ভাপে রেখে দিবেন ১৫ মিনিট। খেয়াল রাখবেন পাত্রে পানি যেনো শুকিয়ে না যায়। অল্প অল্প করে পানি দিবেন। পুডিং হয়ে গেলে ছুরি দিয়ে চারপাশ কেটে একটি প্লেটে উল্টিয়ে দিন।

স্টেপ -২ঃ কেক

উপকরনঃ
ডিম ২ টি,
ময়দা ১/২ কাপ,
তেল ১/২ কাপ,
বেকিং পাওডার ১/২ চা চামচ,
গুরা দুধ ১ টেবিল চামচ,
চিনি ১/২ কাপ,
ভ্যানিলা আছেন্স ১ চা চামচ

প্রনালিঃ

-প্রথমে ডিম এর সাদা অংশ ফাটে নিন তারপর কুসুম দিয়ে আবার ফাটুন।
– ময়দা বেকিং পাওডার,গুরা দুধ, এক সাথে চেলে নিন।
-এরপর ডিম এর সাথে অল্প অল্প করে চিনি ও তেল মেশান।
-এরপর ময়দা বেকিং পাওডার,গুরা দুধ খামির এর সাথে অল্প অপ্ল করে মেশান।
-এরপর ভ্যানিলা আছেন্স খামির এর সাথে মেশান।

এখন পুডিং টা একটু শক্ত হয়ে এলে কেক এর খামির টা পুডিং এর উপর দিয়ে দিন। আবার ও ভাপে ১৫ মিনিট রাখুন। খেয়াল রাখবেন পাত্রে পানি যেনো শুকিয়ে না যায়। অল্প অল্প করে পানি দিবেন। কেক হয়ে গেলে ছুরি দিয়ে চারপাশ কেটে একটি প্লেটে উল্টিয়ে দিন।
ঠাণ্ডা হয়ে গেলে পরিবেশন করুণ।

Leave a Reply