Home রেসিপি শিখে নিন সহজ বিদেশী রেসিপি ‘ কোয়াতায়েফ ’ তৈরি

শিখে নিন সহজ বিদেশী রেসিপি ‘ কোয়াতায়েফ ’ তৈরি

by shamim ahmed

ভিনদেশী খাবারের স্বাদ নিতে সকলেই বেশ পছন্দ করেন। বিশেষ করে মিষ্টি জাতীয় খাবার হলে তো কথাই নেই। মিষ্টি জাতীয় খাবারে মিডল ইস্টের রেসিপিগুলো খুবই জনপ্রিয়। দারুণ সুস্বাদু মজার মজার মিষ্টি আইটেমগুলো দেখলেই জিভে জল চলে আসে। আজকে এমনই জিভে জল আনা মিষ্টি খাবার তৈরির খুব সহজ রেসিপিটি নিয়ে আমাদের আয়োজন। চলুন শিখে নেয়া যাক ‘ কোয়াতায়েফ ’ তৈরির খুবই সহজ রেসিপিটি।

কোয়াতায়েফ বানাতে যা যা লাগবেঃ

ডো তৈরির জন্য

– ২ কাপ ময়দা
– ১ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার
– আধা কাপ সুজি
– ১ চা চামচ ইষ্ট
– ২ টেবিল চামচ বেকিংপাউডার
– ভ্যানিলা এসেন্স
– ১ টেবিল চামচ অরেঞ্জ ব্লসম ওয়াটার (ইচ্ছে হলে গোলাপ জল দিতে পারেন)
– আড়াই কাপ কুসুম গরম পানি

চীজ পুরের জন্য

– ২০০ গ্রাম ক্রিম চীজ
– ৬ টেবিল চামচ ক্রিম
– ২ টেবিল চামচ আইসিং সুগার

বাদামের পুরের জন্য

– ১ কাপ ভেঙে নেয়া বাদাম
– ১ টেবিল চামচ আইসিং সুগার
– ১ চা চামচ দারুচিনি গুঁড়ো

যেভাবে কোয়াতায়েফ বানাবেনঃ

– প্রথমে ময়দা, কর্ণফ্লাওয়ার ছেঁকে নিতে হবে। ছেঁকে নিয়ে এতে পুরের জন্য রাখা সব উপকরণ দিয়ে অল্প অল্প করে পানি দিয়ে ব্যটার তৈরি করে নিন। ব্যটার খুব বেশী ঘন হবে না আবার পাতলাও হবে না। প্যানকেকের মতো ব্যটার তৈরি করে নিন এবং ১ ঘণ্টা ঢেকে রেখে দিন।

– এরমাঝে পুর তৈরি করে নিন। চীজ পুরের জন্য রাখা সব উপকরণ একসাথে ভালো করে মিশিয়ে চীজের পুর এবং বাদামের জন্য রাখা সব উপকরণ মিশিয়ে বাদামের পুর তৈরি করে ফেলুন।

– একটি ননস্টিক ফ্রাইংপ্যানে অল্প একটু ব্যটার ঢেলে নিয়ে চামচের সাহায্যেই ঘুরিয়ে একটু পাতলা করে ছড়িয়ে দিন ব্যটার। ১৫–২০ সেকেন্ডের মধ্যে ব্যটারে বুদবুদ দেখতে পাবেন। এভাবে রেখে দিলে উপরের সম্পূর্ণ অংশ শুকিয়ে এলে নামিয়ে নিন। এটি অনেকটা দোসার মতো হবে।

– এভাবে ব্যটার দিয়ে সব রুটির মতো বানানোর হয়ে এলে ভেতরে পুর দিয়ে আধা চাদের মতো ভাজ করে দিন এবং কোণগুলো ভালো করে মুড়ে দিন যাতে ভেতরের পুর বেড়িয়ে যেতে না পারে।

– এরপর প্রতিটি পুলির মতো মিষ্টি ডুবো তেলে ভেজে তুলে নিন। এই মিষ্টি জাতীয় খাবারটি এভাবেই পরিবেশন করতে পারেন অথবা তেলে ভেজে গরম থাকতে থাকতেই চিনির শিরায় ডুবিয়ে আরও দারুণ মিষ্টি করে নিতে পারেন।

You may also like

Leave a Comment