Home হেলথ কেয়ার সাদা দাঁত পেতে

সাদা দাঁত পেতে

by shamim ahmed

দাঁত থাকতে দাঁতের মর্ম আসলেই কেউ বোঝেন না। যখন অবহেলায় এবং অযত্নে দাঁত ক্যাভিটি, দাঁতের ক্ষয় এবং হলদেটে ভাব চলে আসে তখনই আমাদের হুশ হয়। কিন্তু তখন শত চেষ্টাতেও সেই পুরনো জেল্লা ফিরে আসে না। তখন আসলেই আফসোস করা ছাড়া কোনো পথ খোলা থাকে না। তাই আগে থেকেই সতর্ক হয়ে যান। নিজের মুক্তো ঝরা হাসি চিরকাল অটুট রাখতে দাঁতগুলোকেও ঝকঝকে সাদা রাখুন। ভাবছেন কীভাবে? চলুন জেনে নেয়া যাক সহজ কিছু পদ্ধতি।

১) অতিরিক্ত এবং জোরে দাঁত ব্রাশ করবেন না

অতিরিক্ত দাঁত ব্রাশ করা এবং বেশি জোরে দাঁত ব্রাশ করা একেবারেই উচিত নয়। কারণ এতে করে দাঁতের উপরের এনামেলের অনেক ক্ষতি হয়। এতে করে খুব সহজেই দাঁতে হলদেটে ভাবও এসে পড়ে। সুতরাং সাবধান।

২) চা/কফি এবং দাঁতে দাগ ফেলে এমন খাবার কম খান

চা/কফি এবং অন্যান্য অ্যাসিড সমৃদ্ধ নানা খাবার দাঁতে দাগ ফেলার জন্য দায়ী। এগুলোই দাঁতের উজ্জ্বলতা কেড়ে নিয়ে দাঁতকে হলদেটে করে তোলে। এই এই ধরণের খাবার বিশেষ করে গাঢ় রঙের পানীয় এড়িয়ে চলুন বা কম পান করুন।

৩) চিনি ছাড়া চুইংগাম চিবোন

চুইংগাম চিবোনোর ফলে মুখে অনেক বেশি স্যালিভা উৎপন্ন হয় যা অনেকটা সময় দাঁত পরিষ্কার ও ব্যাকটেরিয়া মুক্ত রাখতে সহায়তা করে। এতে করে দাঁতের ক্ষয়, এনামেলের ক্ষতি এবং মাড়ির ক্ষতি হয় না। দাঁত থাকে ঝকঝকে সুন্দর চিরকাল।

৪) ক্রাঞ্চি খাবার খান

আপেল, চেরি, পেয়ারা, গাজর ইত্যাদি ধরণের ক্রাঞ্চি ফল জাতীয় খাবার খান। এই ফলগুলো চিবিয়ে খাবার ফলে দাঁত সাদা হয়, দাঁতে জমে থাকা খাদ্য কণাও দূর হয় এবং দাঁতে দাগ পড়তে পারে না একেবারেই।

You may also like

Leave a Comment