অকালে বয়সের ছাপ প্রতিরোধ করবে যে ৫টি খাবার

আজকাল যেন বয়সের আগেই বয়স বেড়ে যাচ্ছে সবার। চোখের কোণে বলিরেখা, কপালে ভাঁজ – এখন যেন আর বয়সের জন্য বসে থাকে না। এর অন্যতম কারণ হলো স্টেস, টেনশন, অস্বাস্থ্যকর খাবার আর অনিয়মিত জীবনযাপন। জীবনধারায় সামান্য পরিবর্তন আর স্বাস্থ্যকর খাবার – এ দুইয়ের সমন্বয়ে আপনি রোধ করতে পারবেন আপনার ত্বকে বয়সের ছাপ। প্রতিদিনের খাদ্যতালিকায় রাখুন কিছু বিশেষ খাবার।

 

১. বাদাম
চিনাবাদাম, কাজুবাদাম, কাঠবাদাম ইত্যাদি সব ধরনের বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ই। ভিটামিন ই ত্বকের কোষ পুনর্গঠনে সহায়তা করে এবং ত্বকে নবযৌবন প্রদান করে। প্রতিদিন যেকোনো এক ধরনের বাদাম আপনার খাদ্যতালিকায় রাখুন।

২. টমেটো
টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট। অ্যান্টিঅক্সিডেন্ট হলো এমন একটি উপাদান যা ক্ষতিকর বিভিন্ন প্রভাব থেকে আমাদের শরীরকে রাখে সুরক্ষিত। ত্বকে নতুন কোষ জন্মাতে সাহায্য করে এই অ্যান্টিঅক্সিডেন্ট। ত্বকে বয়সের ছাপ প্রতিরোধ টমেটোর জুড়ি নেই। তাই প্রতিদিন একটি টমেটো খান।

৩. কাঁচা মরিচ
কাঁচা মরিচ হল সর্বোচ্চ ভিটামিন সি যুক্ত একটি খাবার। ভিটামিন সি হল একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট। ভিটামিন সি ত্বককে প্রাণবন্ত রাখতে এবং ত্বকের রঙ উজ্জ্বল করতে সাহায্য করে। খাদ্যতালিকায় নিয়মিত কাঁচা মরিচ রাখলে ত্বকে বয়সের ছাপ হবে বিলম্বিত। সেই সাথে পাবেন স্বাস্থ্যোজ্জ্বল ত্বক।

৪. সবুজ শাকসবজি
সবুজ রঙের শাক ও সবজিতে রয়েছে প্রচুর পরিমাণে প্রয়োজনীয় মিনারেল ও ভিটামিন যা পুরো শরীরের পাশাপাশি ত্বককেও রাখে সুস্থ ও নবযৌবনা। তাই প্রতিদিনের খাবার তালিকায় রাখুন কয়েক ধরনের সবজি ও শাক।

৫. শস্য
শস্যজাতীয় খাবারগুলো থাকে ভিটামিন বি কমপ্লেক্সে ভরপুর। আর ভিটামিন বি ত্বকের জন্য খুবই উপকারী। ত্বকের নতুন কোষ গঠনে ভিটামিন বি-এর রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। ত্বকের রঙ ফর্সা ও উজ্জ্বল করতেও এর জুড়ি নেই। ত্বকে বয়সের ছাপ বিলম্বত করতে খাদ্যতালিকায় নিয়মিত রাখুন শস্যজাতীয় খাবার।

Leave a Reply