তৈরি করুন মজাদার মাটন বটি কাবাব

আজকাল অনেকেই অ্যালার্জি, হাঁপানি বা উচ্চ রক্তচাপের কারনে গরুর মাংস খান না। অনেকের আবার ধর্ম গত ভাবেও গরুর মাংস খাওয়া নিষিদ্ধ। কেউ বা ডায়েটের কারনে গরুর মাংস খেতে চায় না। তবে যে, যে কারনেই গরুর মাংস খাওয়া থেকে বিরিত থাকুক না কেন মাংসের প্রতি দুর্বলতা প্রায় সব মানুষেরই আছে। আর যদি হয় তা কাবাব করে তবে তো কথাই নাই। তাই আসুন আজ আমরা শিখেনি কিভাবে গরুর মাংস বাদ দিয়ে মানে খাসীর মাংস দিয়ে বটি কাবাব বানানো যায়।

রেসিপিঃ মাটন বটি কাবাব

উপকরণঃ

১০০ গ্রাম আনারস,
১ ছোট কাপ পানি,
কাবাব তৈরির জন্য,
৫০০ গ্রাম খাসির মাংস,
১ চা চামচ ধনিয়া গুঁড়া,
২ চা চামচ মরিচ গুঁড়া,
১/২ চা চামচ হলুদ গুঁড়া,
১/২ চা চামচ গোল মরিচ গুঁড়া,
১/২ চা চামচ গরম মশলা গুঁড়া,
২ চা চামচ আদা রসূনের পেস্ট,
৪-৫ টেবিল চা চামচ আনারসের রস,
২ টেবিল চামচ টক দই,
তেল,
লবণ।

পদ্ধতিঃ

প্রথমে আনারস এবং পানি দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে আনারসের রস করে নিন। একটি ছাঁকনি দিয়ে আনারস থেকে পানি আলাদা করে ফেলুন। রসটুকু ব্যবহারের জন্য রেখে দিন।
তারপর খাসির মাংসের সাথে ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া, গোলমরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, আদা রসূনের পেষ্ট, ৪ চা চামচ তেল, আনারসের রস দিয়ে খুব ভালভাবে মিশিয়ে নিন।
এবার এতে টক দই, ও লবণ দিয়ে আবার ভাল করে মেশান। এখন ১ ঘণ্টা ম্যারিনেটের জন্য রেখে দিন।
একটা কঠিতে ম্যারিনেট করা মাংসগুলোকে একটা একটা করে ঢোকান। যেমন করে দোকানের শিক কাবাব গুলো ঢোকানো থাকে।
তারপর চুলায় তাওয়া গরম করতে দিন। তাওয়া গরম হয়ে এলে তেল দিন। গরম তেলে বটি কাবাবগুলো দিয়ে দিন। এক সাথে অনেকগুলো বটি কাবাব দেবেন না। তাহলে ভাজতে অসুবিধা হবে।
১৫ মিনিট কাবাবগুলো ভাজুন। বাদামি রঙ হয়ে আসলে নামিয়ে ফেলুন। এখন কাবাবগুলো চুলার আগুণে সরাসরি সেঁকে নিন। এতে তন্দুরি মত স্বাদ পাবেন যা দোকানের কাবাবে পাওয়া যায়।
লাল পোড়া পোড়া হয়ে আসলে নামিয়ে ফেলুন মজাদার বটি কাবাব।

Leave a Reply