কম্পিউটার, টিভি থেকে চোখ বাঁচাবে যে খাবার

151

এখন অনেকেই কম্পিউটার, টিভি ও বিভিন্ন ইলেক্ট্রনিক্স যন্ত্রের দিকে দিনের অধিকাংশ সময় তাকিয়ে থাকেন। এসবের অত্যাচারে মানুষের চোখের খুবই ক্ষতি হচ্ছে। এ অবস্থায় আপনার চোখের সুরক্ষায় কাজে লাগবে, বিশেষজ্ঞদের পরামর্শে এমন পাঁচটি খাবার নিয়েই এ লেখা।

পালং শাক

এটি ভিটামিন সি-র এক আধার। বিটা ক্যারোটিন, অনেক লিউটেইন ও জিয়াজানথিন আছে পালং শাকে। এর পুষ্টি উপাদান ৪০ থেকে ৯০ ভাগ পর্যন্ত নীল আলো গ্রহণ করার ক্ষমতা রাখে। ফলে তা আপনার চোখের জন্য সুরক্ষাকবচ হিসেবে কাজ করে।

গাজর

গাজর বেটা ক্যারোটিনে সমৃদ্ধ, যা স্পট ও চোখের ছানি প্রতিরোধ করে। দৃষ্টিশক্তি উন্নত করা ও চোখের উপকারের জন্য সবচেয়ে বেশি পরামর্শ দেওয়া খাবার গাজর। আপনার সালাদের সঙ্গে এটি যেমন কাঁচাই খাওয়া যায়, তেমন আবার হালুয়া কিংবা নানা সুস্বাদু উপাদান হিসেবেও খাওয়া যায়।

ডিম

অভিজ্ঞরা বলছেন, ডিমের কুসুম লুটেইন, জিয়াজানথিন ও জিংকের উৎস। এগুলো শুধু চোখেরই নয়, সারা দেহেরই উপকারে লাগে।

কাঠ বাদাম/অ্যালমন্ড

কাঠ বাদাম বা অ্যালমন্ড আছে প্রচুর ভিটামিন ই, যা চোখের নানা উপকার করে। প্রতিদিন কিছু কাঠ বাদাম গ্রহণ আপনার প্রতিদিনের ভিটামিন ই চাহিদার অর্ধেক পূরণ করবে।

মিষ্টি আলু

বিটা ক্যারোটিনসমৃদ্ধ খাবার মিষ্টি আলু। গবেষকরা জানিয়েছেন এটি স্বাস্থ্যকর দৃষ্টি ও চোখের জন্য খুবই দরকারি। বিশেষ করে অল্প আলোতে দেখার ক্ষমতা তৈরি ও বজায় রাখার কাজ করে এর উপাদান।

Leave a Reply