খাদ্যের বিষ ফরমালিন ক্ষতিকর !

নিরাপদ খাদ্য গ্রহণ সবার অধিকার। কিন্তু খাদ্যে ফরমালিন নামক বিষাক্ত রাসায়নিক দ্রব্যের মিশ্রণ মানব স্বাস্থ্যকে হুমকির মুখে ফেলে দিচ্ছে। পচনরোধক দ্রব্য হিসেবে কিছু অসাধু ব্যবসায়ী এই বিষাক্ত রাসায়নিক ক্রমাগত খাদ্যের সাথে মিশিয়ে যাচ্ছে। ভোক্তা সাধারণ সেই ফরমালিন মিশ্রিত খাদ্য গ্রহণ করে নানা রোগে আক্রান্ত হচ্ছেন। কোন ভাবেই যেন বন্ধ করা যাচ্ছেনা এই অসাধু চক্রকে। ফরমালিনের সব থেকে মারাত্মক প্রভাব পড়ছে শিশুদের উপর। ফরমালিনের থাবায় ভোক্তাদের স্বাস্থ্য এখন হুমকির মুখে।

ফরমালিন কী?

ফরমালিন হচ্ছে ফরমালডিহাইডের ৩০-৪০ শতাংশ জলীয় দ্রবণ। সাধারণ তাপমাত্রায় এটি একটি স্বচ্ছ, বর্ণহীন, ঝাঁঝালো গ্যাস। শিল্পক্ষেত্রে নানা কাজে এটি ইন্ড্রাস্টিয়াল ক্যামিকেল হিসেবে ব্যবহার হয়। এর রাসায়নিক সংকেত H-CHO।

সঠিক ব্যবহার

ফরমালিনের রয়েছে নানাবিধ ব্যবহার। প্রাণী-দ্রব্য পচনের হাত থেকে রক্ষার জন্য ফরমালিন ব্যবহার করা হয়। এছাড়া ঔষধ, প্লাইউড, ডিটারজেন্ট, ফাইবার বোর্ড, কীটনাশক ও জীবনুনাশক তৈরিতে ফরমালিন ব্যবহার হয়। বিশ্বের উৎপন্ন ফরমালিনের ৬০% কাঠ ও কনস্ট্রাকশন কারখানায় ব্যবহার হয়।

ক্ষতিকর ব্যবহার

বাংলাদেশে ফরমালিন বৈধ ভাবে ব্যবহৃত না হয়ে অবৈধভাবে ব্যবহৃত হয়ে আসছে। মাছ, মাংস, সবজি, ফলমূল সবকিছুতেই বর্তমানে ফরমালিন ব্যবহার হয়ে আসছে। মূলত এগুলো পচনের হাত থেকে রক্ষার জন্যই ফরমালিন ব্যবহার হয়ে থাকে। ফলে এই ক্ষতিকর রাসায়নিক সরাসরি মানুষের শরীরে প্রবেশ করছে। ভোক্তা আক্রান্ত হচ্ছেন নানা জটিল রোগে।

Leave a Reply