খাবার দূর করে ধূমপানের বদভ্যাস

ভুল করে কিংবা কিংবা বন্ধুদের পাল্লায় পড়ে অথবা নিজের ইচ্ছায় অনেকেই ধূমপানের বদভ্যাসটি গড়ে তোলেন। এরপর পরিবারের বা পছন্দের মানুষের ইচ্ছায় কিংবা নিজের স্বাস্থ্যের কথা ভেবে অনেকেই ধূমপানের বদভ্যাসটিকে ঝেড়ে ফেলার চেষ্টা করতে থাকেন। কিন্তু খুব ইচ্ছা থাকা সত্ত্বেও দেহের কিছু প্রতিক্রিয়া ও মনের জোর না থাকার কারণে অনেকেই সিদ্ধান্ত নিয়েও ধূমপান ছাড়তে পারেন না।
অনেক সময় দেখা যায় মনের অজান্তেই ধূমপানের ইচ্ছায় হাত চলে যায় সিগারেটের প্যাকেটের দিকে। ধূমপান না করা পর্যন্ত স্বস্তি আসতে চায় না। কিন্তু এভাবে তো আর এই বদভ্যাসটি থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়। ধূমপান ছাড়তে চাইলে মনকে শক্ত করতে হবে। কিন্তু আপনি জানেন কি, কিছু খাবার খাওয়ার মাধ্যমে সহজেই ধূমপানের এই বদভ্যাসটি থেকে দূরে থাকতে পারেন? অবিশ্বাস্য হলেও সত্য। চলুন জেনে নেয়া যাক এই অজানা খবারগুলো সম্পর্কে।

ভিটামিন সি জাতীয় ফল

ভিটামিন সি জাতীয় ফল যেমন কমলা, মালটা, লেবু, আমলকী, পেয়ারা ইত্যাদি খেলে ধূমপানের ইচ্ছা অনেকাংশে দূর হয়। এর কারণ হলো ধূমপানের ফলে আমাদের দেহে ভিটামিন সি সরবরাহ বন্ধ হয়ে যায় যা শুধুমাত্র নিকোটিন পূরণ করতে পারে। এতে করে ধূমপানের ইচ্ছা বাড়তেই থাকে। আপনি যখন ভিটামিন সি জাতীয় ফল খাওয়া শুরু করবেন তখন দেহে ভিটামিন সি এর অভাব একেবারেই হবে না এবং ধূমপানের ইচ্ছা কমে যাবে।

লবণাক্ত খাবার

যখনই ধূমপানের ইচ্ছা হবে তখনই কিছু লবণাক্ত খাবার খেয়ে ফেলুন। চিপস, পাঁপড় কিংবা আঁচার জাতীয় খাবার যাতে লবনের পরিমাণ বেশি থাকে। লবনাক্ত খাবার খেলে ধূমপানের ইচ্ছা তাৎক্ষণিকভাবেই দূর হয়ে যায়। প্রয়োজনে সামান্য লবণও খেয়ে দেখতে পারেন। ধূমপানের ইচ্ছা দূর হয়ে যাবে।

 

চিনি সমৃদ্ধ খাবার

যখন দেহের রক্তে চিনির মাত্রা কমে যায় তখনই ধূমপানের ইচ্ছেটা জেগে উঠে। তখন আর অন্যকিছু না দেখে চিনি সমৃদ্ধ খাবার খুঁজুন। চকলেট, মিষ্টি কিংবা সামান্য চিনিই খেয়ে ফেলুন। এতে দেহে চিনির মাত্রা বাড়বে এবং ধূমপানের ইচ্ছেটা মরে যাবে।

মুখকে ব্যস্ত রাখুন খাবার খেয়ে

মানসিক চাপ কিংবা কাজের চাপে পড়লে ধূমপানের ইচ্ছেটা মাথা চাড়া দিয়ে উঠে। এই সমস্যা থেকে মুক্তি পেতে মুখটাকে ব্যস্ত রাখুন খাবারের মাধ্যমে। যে কোনো ধরণের স্ন্যাকস খেতে থাকুন। এছাড়া একটি চুইংগাম মুখে রেখে দিতে পারেন সবসময়। এতে করে মুখ ব্যস্ত থাকবে এবং আপনার ধূমপান করাও হয়ে উঠবে না।

 

দুধ ও ফলমূল

যখনই এই বদভ্যাসটি ঝেড়ে ফেলার ইচ্ছা দূর হয়ে মনে হবে ধূমপান করেই ফেলি, তখনই প্রথমে একগ্লাস দুধ পান করে নেবেন। কিংবা খেতে পারেন গাজর, ফলমূল অথবা সবজি জাতীয় কিছু। এই ধরণের খাবার খাওয়ার পর ধূমপান করতে গেলে মুখে একধরণের বিকট স্বাদ পাবেন। এই অদ্ভুত স্বাদের কারণে আপনার ধূমপানের ইচ্ছা একেবারেই চলে যাবে এবং আপনি চাইলেও একটি সিগারেটের অর্ধেকের বেশি খেতে পারবেন না। আর এভাবেই ছাড়তে পারবেন এই বদভ্যাসটি।  

Leave a Reply