Home রেসিপি শিখে নিন মজাদার প্রোন বিরিয়ানি রান্না

শিখে নিন মজাদার প্রোন বিরিয়ানি রান্না

by shamim ahmed

যারা একই সাথে চিংড়ি মাছ আর বিরিয়ানি ২ টাই পছন্দ করেন, এই রেসিপিটি বিশেষ করে তাঁদের জন্য। এই খাবারে পাবেন একই সাথে বিরিয়ানি ও চিংড়ি ২ টাই। চলুন রেসিপিটি শিখে নেওয়া যাক।

রেসিপিঃ প্রোন বিরিয়ানি

উপকরণঃ

১.পোলাউয়ের চাল- ২ কাপ
২.খোসা ছাড়ানো চিংড়ি- ৫০০ গ্রাম
৩.টমেটো কুচি- ১ টি মাঝারি আকারের
৪.আদা বাটা- ১ টেবিল চামচ
৫.রসুন বাটা- ১ টেবিল চামচ
৬.পেঁয়াজ কুচি- ১ চাপ
৭.মরিচগুঁড়ো – ১ চা চামচ/ঝাল বুঝে
৮.জয়ত্রী গুঁড়ো- আধা চা চামচ
৯.এলাচ- ৪/৫ টি
১০.দারুচিনি- ১ ইঞ্চি পরিমাণে ২ টি
১১.লবঙ্গ- ৪/৫ টি
১২.লবণ- স্বাদমতো
১৩.তেল- পরিমাণ মতো

প্রণালীঃ

*চাল ভালো করে ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে পানি ঝরিয়ে রাখুন।
*একটি প্যানে তেল গরম করে এতে দারুচিনি, এলাচ, লবঙ্গ দিয়ে ভাজতে থাকুন। খানিকক্ষণ পর পেঁয়াজ কুচি দিয়ে সোনালী করে ভেজে নিন।
*এতে আদা-রসুন বাটা, মরিচগুঁড়ো দিয়ে মসলা কষে নিতে থাকুন। তেল ছেড়ে দিলে টমেটো কুচি দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিতে থাকুন। টমেটো পুরোপুরি পিষে মিশিয়ে নেবেন।
*এরপর এতে চিংড়ি ও লবণ দিন। চিংড়ি পুরোপুরি সেদ্ধ হওয়া পর্যন্ত রাঁধতে থাকুন। এরপর একএক করে চিংড়িগুলো তুলে আলাদা করে নিন।
*প্যানে থাকা মসলার ঝোলে চাল দিয়ে দিন এবং নেড়ে ভাজতে থাকুন। খানিকক্ষণ পর সুগন্ধ পেলে এতে লবণ ও পানি দিয়ে দিন। এরপর রান্না করতে থাকুন।
*কিছুক্ষণ পর আলাদা করে রাখা চিংড়িগুলো চালে দিয়ে ভালো করে নেড়ে চালের সাথে মিশিয়ে নিন। এরপর চাল সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করতে থাকুন।

…রান্না হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ওপরে পেঁয়াজ বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন গরম গরম। (এখানে কোনো বিরিয়ানি মসলা ব্যবহার করা হয় নি। ইচ্ছে হলে ১ টেবিল চামচ বিরিয়ানি মসলা যোগ করে নিতে পারেন।)

You may also like

Leave a Comment