দারুণ স্বাদের ফ্রুট অ্যান্ড ভেজিটেবল পাস্তা সালাদ

দারুণ সুস্বাদু এবং স্বাস্থ্যকর একটি খাবার। বিশেষ করে যারা পাস্তার ভক্ত, ফ্রুট অ্যান্ড ভেজিটেবল পাস্তা সালাদ তাদের কাছে আকর্ষণীয় একটি আইটেম। এখানে জেনে নিন এর রেসিপি। এটি দিয়েছেন খাদ্য বিশারদ নিতা মেহতা।
 পাস্তা
ছয়জনের জন্যে ফ্রুট অ্যান্ড ভেজিটেবল পাস্তা সালাদ তৈরিতে যা লাগবে-
১. আধা কাপ পাস্তা,
২. এক টেবিল চামচ অলিভ ওয়েল,
৩. আধা কাপ কালো আঙুর,
৪. এক কাপের চার ভাগের এক ভাগ সবুজ আঙুর,
৫. অর্ধেকটা লাল আপেল (খোসাবিহীন করে পাতলা ফালি করে কাটা),
৬. একটি ছোট শশা (চিকন করে স্লাইস করা),
৭. ৫-৬টা মিন্ট পাতা,
৮. অর্ধেকটা ক্যাপসিকাম (কিউব আকারে কাটা),
৯. এক কাপ লেটুস পাতা (চিকন করে কাটা),
১০. ২-৩ পিস কিউব করে কাটা আনারস।
এবার পাতলা কাপড়ে ২৫০ গ্রাম দই নিয়ে তা ১৫ মিনিটি ঝুলিয়ে রাখুন। এতে হালকা করে চাপ দিতে থাকুন। আলাদাভাবে তৈরি রাখুন এক টেবিল চামচ অলিভ ওয়েল, এক টেবিল চামচ পাউডার করা চিনি, আধা টেবিল চামচ লবণ, আধা টেবিল চাপম মরিচ, এক টেবিল চামচের চার ভাগের তিন ভাগ পরিমাণ সরিষা গুঁড়া, দুই টেবিল চামচ পাতলা ক্রিম, এক টেবিল চামচ কমলার রস (না হলেও চলবে) এবং দুই টেবিল চামচ ওয়ালনাট। এগুলো ড্রেসিং আইটেম।
পদ্ধতি :
১. এবার তিন কাপ পানিতে পাস্তা ফুটিয়ে নিন। এতে এক টেবিল চামচ লবণ যোগ করুন। পাস্তা বেশ নরম না হয়ে আসা পর্যন্ত ফুটাতে থাকুন। হয়ে গেলে ঠাণ্ডা পানির ধারায় কিছুক্ষণ রেখে দিন। এতে এক টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে রেখে দিন।
২. এবার অন্যান্য উপরকণ একই পাত্রে একসঙ্গে নিন। এগুলো ঠাণ্ডা পানিতে আধা ঘণ্টা পর্যন্ত রেখে দিন।
৩. ড্রেসিং আইটেমগুলো একসঙ্গে মিশিয়ে ফ্রিজে রেখে দিন।
৪. পানি থেকে অন্যান্য উপকরণগুলো তুলে নিয়ে কিচেন টাওয়েলে নিয়ে রাখুন। এগুলোতে যেন পানি না থাকে। এবার একটি বড় পাত্রে পাস্তা ও উপকরণগুলো মিশিয়ে নিন। এবার যে ড্রেসিং আইটেমগুলো ফ্রিজে রেখেছেন তা বের করে পাস্তার সঙ্গে মিশিয়ে নিন। এতে মেশান কাপড়ে রাখা দই। সবার শেষে ওয়ালনাট ছিটিয়ে দিন।
উপভোগ করুন দারুণ স্বাদের এই খাবার।

Leave a Reply