পানি শূন্যতা থেকে বাঁচতে চার খাবার

পানি শূন্যতাবেশি তাপমাত্রা আর যানজটে চলা ফেরা করতে গিয়ে শরীর থেকে প্রচুর পরিমাণে পানি বের হয়ে যায়। একটু সাবধান না হলে এই গরমে শরীরে পানি শূন্যতা দেখা দিতে পারে। এই সমস্যা থেকে মুক্তি দিতে পারে সাধারণ কিছু ফল ও  সবজি।

শসা:
শসার মধ্যে থাকে পটাসিয়াম যা শরীরে মিনারেলের ভারসাম্য ঠিক রাখতে সহায়তা করে। এছাড়াও শসার মধ্যে স্টেরল নামে একটি উপাদান যা শরীরে কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সহায়তা করে। স্টেরল বেশি থাকে শসার আঁশের মধ্যেই তাই শসার আঁশ ফেলার আগে দুইবার ভাবা উচিত।

তরমুজ:
রসালো ফল তরমুজ স্বাদের পাশাপাশি শরীরে প্রচুর পরিমাণ পানির যোগান দেয়। তাই রোদ বেশি হলে তরমুজ খেয়ে নেয়াটা বুদ্ধিমানের কাজ হবে। তাতে অতিরিক্ত ঘামের ফলে শরীরে ক্লান্তি নেমে আসবে না।

স্ট্রবেরি:
সুস্বাদু ফল স্ট্রবেরিতে পানির পাশাপাশি ভিটামিন-সি পাওয়া যায়। ফলটি শরীরের হাড়ের সংযোগগুলো শক্ত করার পাশাপাশি সূর্যের তাপে পুড়ে যাওয়া চামড়ার রঙ ফিরিয়ে আনার ক্ষেত্রেও সহায়তা করে।

টমেটো:
ক্যান্সার প্রতিরোধী গুণ ছাড়াও টমেটো মানুষের শরীরে পর্যাপ্ত পরিমাণ পানির যোগান দিতে পারে। এছাড়া লাইকোপেন নামে টমেটোতে একটি উপাদান থাকে যা আলট্রা ভায়োলেট রশ্মির ক্ষতিকর প্রভাব থেকে ত্বককে রক্ষা করে।

Leave a Reply